কর্ণফুলীতে বকেয়া বেতন ও বোনাসের দাবিতে শ্রমিক বিক্ষোভ

বেতন ও বোনাসের দাবিতে চট্টগ্রামের কর্ণফুলীতে দুটি কারখানায় শ্রমিকেরা বিক্ষোভ ও সড়ক অবরোধের ঘটনা ঘটেছে। সোমবার সকাল সাতটা থেকে বেলা ১১টা পর্যন্ত তাঁরা কারখানার সামনে ও সড়কে অবস্থান নিলে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে মালিকপক্ষের লোকজন শ্রমিকদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে তাঁরা সড়ক থেকে সরে যান।

উপজেলার সৈন্যারটেক এলাকায় অবস্থিত কারখানা দুটি হলো গোল্ডেন সন নামের খেলনা কারখানা আর অপরটি হলো গোল্ডেন ইনফিনিট নামে বৈদ্যুতিক সরঞ্জাম তৈরির কারখানা। এর আগে ২ মে একই মালিকানাধীন গোল্ডেন সন লিমিটেড এক্সপোর্ট নামের একটি পুতুল কারখানাও শ্রমিক বিক্ষোভ হয়। কারখানা দুটি পুঁজিবাজারে তালিকাভুক্ত।

স্থানীয় সূত্র জানায়, করোনা পরিস্থিতির কারণে গত ২৫ মার্চ থেকে বন্ধ হয় গোল্ডেন সন ও গোল্ডেন ইনফিনিটি নামের কারখানা দুটি। ওই সময় শ্রমিকদের ফেব্রুয়ারি মাসের আংশিক বেতন পরিশোধ করেনি কর্তৃপক্ষ। বন্ধের সময় কারখানার শ্রমিকদের বেতন দেওয়ার জন্য কর্তৃপক্ষের লোকজন সবার বিকাশ ও রকেট অ্যাকাউন্ট নম্বর নিলেও এখনো বেতন–বোনাসের টাকা পাঠায়নি। এ কারণে দুটি কারখানার বিভিন্ন সেকশনের শ্রমিকেরা সোমবার কারখানার সামনে অবস্থান নেন।

শ্রমিকেরা জানান, সকাল সাতটা থেকে তাঁরা কারখানার ফটকের সামনে অবস্থান নেন এবং সড়কে অবরোধ সৃষ্টি করেন। অবরোধের কারণে বেলা ১১ টা পর্যন্ত মইজ্জারটেক-ব্রীজঘাট সড়কে দুই কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। আটকা পড়ে উপজেলার বিভিন্ন শিল্প কারখানার গাড়ি। ওই সময় কর্ণফুলী থানার পুলিশ উপস্থিত হলেও শ্রমিকেরা সরেনি।

বেলা ১১ টার দিকে কারখানার কর্মকর্তারা চট্টগ্রাম দক্ষিণ জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ইসলাম আহমেদ, কর্ণফুলী থানার উপপরিদর্শক (এসআই) মুকুল মিয়া ও কার্তিক চন্দ্র দাশকে সঙ্গে নিয়ে ফটকে গিয়ে মাইকে করে শ্রমিকদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে শ্রমিকেরা সড়ক অবরোধ তুলে নেন।

কারখানার একটি ইউনিটের নারী শ্রমিক আছিয়া বেগম বলেন, বোনাস দূরের কথা এখনো আড়াই মাসের বেতন পাননি। আরেক শ্রমিক আলমগীর হোসেন বলেন, ‘আমরা গরিব শ্রমিক, আমাদের জীবনের কোনো মূল্য নেই। আমাদের কথা কেউ ভাবে না।’

জানতে চাইলে গোল্ডেন সন লিমিটেডের ব্যবস্থাপক (আইন ও সম্পদ) মো. ওমর হায়দার বলেন, ‘নানা সমস্যার কারণে আমরা তাঁদের প্রাপ্য পরিশোধ করতে পারিনি। মঙ্গলবার থেকে তিন কিস্তিতে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করব।’

About admin

Check Also

লিচু গাছে আমটি আঠা দিয়ে লাগানো হয়েছিল!

ঠাকুরগাঁও সদর উপজেলায় লিচু গাছে আম ধরা ও তা ছিঁড়ে ফেলা নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *