রমজানে ক্লান্তিভাব দূর করবেন যেভাবে

রমজান হলো বন্ধন, ভালোবাসা ও সদকার মাস। এই একটি মাস আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে রোজা রাখা হয়। তবে দৈনন্দিন জীবন থেকে সরে এসে রোজা রাখতে যেয়ে অনেকেই সমস্যার মুখোমুখি হয়ে পড়েন। দেখা যায় সারাদিন রোজা রাখার পর ক্লান্ত হয়ে পড়ছেন আর এতে করে প্রার্থনাসহ অন্যান্য কাজে বাধা আসছে। রমজানে কিভবে শক্ত সামর্থ্য থাকতে পারবেন চলুন জেনে নেওয়া যাক।

নিজেকে হাইড্রেটেড রাখুন : এই পরামর্শটি আগেও অনেকবার দেওয়া হয়েছে। হাইড্রেট থাকলে রোজা রেখে আপনি সারাদিন প্রাণবন্ত থাকতে পারবেন। ইফতার থেকে সাহরি পর্যন্ত প্রচুর পরিমাণে পানি পান করুন। মশলাদার ও নোনতা খাবার এড়িয়ে চলুন। বেশি করে ফল ও শাকসবজি খান।

চলাফেরা করুন : আপনি খুব বেশি চলাফেরা না করেও ক্লান্ত হয়ে পড়ছেন। আপনার ডেস্কে বা কম্পিউটারের সামনে সারাদিন অলসভাবে বসে থাকা আপনাকে ক্লান্ত বোধ করতে পারে। এ জন্য কিছুক্ষণ বিরতি নিন, একটু হাঁটুন।

বাদাম এবং শুকনো ফল খাওয়া : আপনার ডায়েটে বাদাম, কিসমিস এবং খেজুরের মতো শুকনো ফলগুলো অন্তর্ভুক্ত করুন কারণ এগুলো আপনার প্রয়োজনীয় শক্তি, ভিটামিন এবং খনিজের চাহিদা পূরণ করে।

ঘুম : একটানা বেশি ঘুমাতে না পারলে অল্প একটু সময় ঘুমান। তা হতে পারে ১৫ থেকে ২০ মিনিট। এতে করে আপনার ক্লান্তি অনেকটা দূর হবে।

স্যুপ : ইফতারের সময় স্যুপ খেতে পারেন। এতে করে পেট ভালো থাকবে এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেবে। এ ছাড়া স্যুপ হলো পুষ্টিকর এবং তরলসমৃদ্ধ যা আপনার শরীরের জন্য প্রয়োজনীয়।

About admin

Check Also

এই গরমে ঘামাচি থেকে মুক্তি পাবেন ঘরোয়া উপায়ে

গরমকাল আসলেই শুরু হয়ে যায় ঘামাচির সমস্যা। কপাল, গলা, বুক, হাত ছেয়ে যায় ছোট ছোট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *